তাজা খবর:

ভারতের রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে গার্ড অব অনার প্রথম স্ত্রীর ও দুই সন্তানের নামে সম্পদের পাহাড় গড়েছেন মতিউর পুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে গণমাধ্যমকে সতর্ক থাকার অনুরোধ দুর্নীতিবাজদের তালিকা জনগণের সামনে তুলে ধরার অনুরোধ জয়নুল আবদিনের জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ সেনাবাহিনী প্রধানের ভারতকে হারিয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে মরিয়া টাইগাররা প্রধানমন্ত্রী দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি পৌঁছেছেন Saturday, 22 June, 2024, at 12:51 PM

ENGLISH

আন্তর্জাতিক

ইরানের সঙ্গে রাশিয়ার নতুন সহযোগিতা চুক্তি স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক:

প্রকাশ : 11 জুন 2024, মঙ্গলবার, সময় : 16:39, পঠিত 347 বার

ইরানের সঙ্গে রাশিয়ার নতুন সহযোগিতা চুক্তি স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে রাশিয়ার সংবাদ সংস্থা আরআইএ । ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ মঙ্গলবার জানিয়েছে, ইরানের অংশীদারদের সঙ্গে মতবিরোধের কারণে মস্কো ও তেহরানের মধ্যে সমন্বিত সহযোগিতার বিষয়ে একটি নতুন চুক্তি সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। ঘটনার বিস্তারিত এখনও জানা যায়নি।


মার্কিন নিষেধাজ্ঞার মুখে ইরান-রাশিয়ার সম্পর্ক সম্প্রতি বৃদ্ধি পেয়েছে। চলতি বছরের এপ্রিলে রাশিয়ার সাথে একটি বিশেষ সমঝোতা স্মারকে সই করে ইরান। নিরাপত্তা খাতে সম্পর্ক জোরদার করতেই এই চুক্তি করা হয়। 


ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সেক্রেটারি আলি আকবার আহমাদিয়ান ও তার রাশিয়ার কাউন্টারপার্ট নিকোলাই পাত্রুশেভ এই সমঝোতা স্মারকে সই করেন। সেন্ট পিটার্সবার্গে আয়োজিত ১২তম আন্তার্জাতিক হাই রিপ্রেজেনট্যাটিভস ফর সিকিউরিটি বৈঠকে এ বিষয়ে আলোচনা করা হয়। এই চুক্তির আওতায় তেহরান ও মস্কো নিরাপত্তা ইস্যুতে অনেক কৌশলগত বিষয়ে একে অপরকে সহযোগিতা করার কথা ছিল।


গত কয়েক বছর ধরেই ইরান ও রাশিয়া প্রতিরক্ষা ও নিরাপত্তার মতো নানা বিষয়ে একসাথে কাজ করছে। আর দু'টি দেশই পশ্চিমাদের সব ধরনের নিষেধাজ্ঞা এড়িয়ে যাওয়ার চেষ্টা করছে।


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




আন্তর্জাতিক পাতার আরও খবর

  • সর্বশেষ সংবাদ

    সর্বাধিক পঠিত

    সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
    ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০১-৩
    ই-মেইল : [email protected], [email protected] , Web : http://www.banglakhabor24.com