তাজা খবর:

প্রথম স্ত্রীর ও দুই সন্তানের নামে সম্পদের পাহাড় গড়েছেন মতিউর পুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে গণমাধ্যমকে সতর্ক থাকার অনুরোধ দুর্নীতিবাজদের তালিকা জনগণের সামনে তুলে ধরার অনুরোধ জয়নুল আবদিনের জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ সেনাবাহিনী প্রধানের ভারতকে হারিয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে মরিয়া টাইগাররা প্রধানমন্ত্রী দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি পৌঁছেছেন আওয়ামী লীগ কচু পাতার উপর শিশির বিন্দু নয়: ওবায়দুল কাদের Saturday, 22 June, 2024, at 11:19 AM

ENGLISH

আন্তর্জাতিক

ভারতে ইতিহাস গড়লেন মুসলিম তরুণী সোফিয়া

আন্তর্জাতিক ডেস্ক:

প্রকাশ : 09 জুন 2024, রবিবার, সময় : 20:53, পঠিত 431 বার

সোফিয়া ফিরদৌস, ভারতে একজন মুসলিম নারী হিসেবে ইতিহাস গড়লেন তিনি। দেশটির ওডিশা রাজ্যের প্রথম মুসলিম নারী বিধায়ক (এমএলএ) হয়েছেন। জানা গেছে, কংগ্রেসের টিকিটে ওডিশার বারাবতী-কটক আসন থেকে জয়ী হয়েছেন সোফিয়া। তিনি ৮ হাজার ১ ভোটে বিজেপির পূর্ণচন্দ্র মহাপাত্রকে হারিয়েছেন। এ আসনে তৃতীয় হয়েছেন বিজু জনতা দলের (বিজেডি) প্রকাশ চন্দ্র বেহরা।


সোফিয়ার বয়স ৩২ বছর। তার বাবা কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা মোহাম্মদ মোকুইম। তিনি একই আসনের বিধায়ক ছিলেন। তবে দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হওয়ার জেরে তাকে অযোগ্য ঘোষণা করা হয়। পরে এই আসনে সোফিয়াকে মনোনয়ন দেয় কংগ্রেস।


ভুবনেশ্বরের কেআইআইটি ইউনিভার্সিটির আওতাধীন কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক করেছেন সোফিয়া। পরে সোফিয়া বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টে ভর্তি হন। ২০২২ সালে তিনি সেখান থেকে এক্সিকিউটিভ জেনারেল ম্যানেজমেন্ট প্রোগ্রাম সম্পন্ন করেন।


ভোটে দাঁড়ানোর আগে সোফিয়া তার বাবার মেট্রো বিল্ডার্স কোম্পানিতে পরিচালক হিসেবে কাজ করছিলেন। এছাড়া তিনি কনফেডারেশন অব রিয়েল এস্টেট ডেভেলপার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার ভুবনেশ্বর শাখায় যুক্ত আছেন।


নির্বাচনী হলফনামায় সোফিয়া উল্লেখ করেছেন, তার বিরুদ্ধে কখনও কোনও ফৌজদারি মামলা হয়নি। তার মোট সম্পদের পরিমাণ প্রায় ৫ কোটি রুপি। তার প্রায় ২৮ লাখ রুপির ঋণ রয়েছে।


ওডিশার এবারের বিধানসভা নির্বাচনে ১৪৭ আসনের মধ্যে ৭৮টিতেই জয় পেয়েছে বিজেপি। রাজ্য বিধানসভায় একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে দলটি। এর মধ্য দিয়ে রাজ্যে নবীন পট্টনায়কের নেতৃত্বাধীন বিজেডি সরকারের ২৪ বছরের শাসনের অবসান ঘটেছে।-এনডিটিভি


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




আন্তর্জাতিক পাতার আরও খবর

  • সর্বশেষ সংবাদ

    সর্বাধিক পঠিত

    সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
    ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০১-৩
    ই-মেইল : [email protected], [email protected] , Web : http://www.banglakhabor24.com