তাজা খবর:

প্রথম স্ত্রীর ও দুই সন্তানের নামে সম্পদের পাহাড় গড়েছেন মতিউর পুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে গণমাধ্যমকে সতর্ক থাকার অনুরোধ দুর্নীতিবাজদের তালিকা জনগণের সামনে তুলে ধরার অনুরোধ জয়নুল আবদিনের জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ সেনাবাহিনী প্রধানের ভারতকে হারিয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে মরিয়া টাইগাররা প্রধানমন্ত্রী দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি পৌঁছেছেন আওয়ামী লীগ কচু পাতার উপর শিশির বিন্দু নয়: ওবায়দুল কাদের Saturday, 22 June, 2024, at 11:18 AM

ENGLISH

জাতীয়

কোরবানির হাট মাতাবে ২৭ মণের ‘মাশাআল্লাহ’

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশ : 09 জুন 2024, রবিবার, সময় : 13:21, পঠিত 232 বার

ঈদ উপলক্ষে দেশের অন্যান্য জায়গার মতো মৌলভীবাজারে কোরবানির হাটে বিক্রির জন্য প্রস্তুত করা হয়েছে ২৭ মণ ওজনের ‘মাশাআল্লাহ’ নামে বিশাল ষাঁড়। সদর উপজেলার প্রত্যন্ত অঞ্চলে ষাঁড়টি পালন করেছেন কৃষক বদরুল ইসলাম। ফ্রিজিয়ান জাতের এ ষাঁড়টির নাম আদর করে রাখা হয়েছে মাশাআল্লাহ। সম্পূর্ণ দেশীয় ভেজালমুক্ত খাবার দিয়ে কোনো ধরনের রোগবালাই ছাড়া কোরবানির জন্য ষাঁড়টি প্রস্তুত করা হয়েছে।


বর্তমানে বিক্রির জন্য ষাঁড়টি নিজ বাড়িতেই রাখা হয়েছে। ধারণা করা হচ্ছে, জেলার মধ্যে এখন পর্যন্ত এটিই সবচেয়ে বেশি ওজনের ষাঁড়, যা এবার কোরবানির হাটে উঠবে।


সরেজমিন ঘুরে দেখা গেছে, ঈদুল আজহা ঘিরে ব্যস্ত সময় পার করছেন মৌলভীবাজার সদর উপজেলার ৬ নম্বর একাটুনা ইউনিয়নের বালিগাঁও শ্যামলাবাজার গ্রামের বাসিন্দা কৃষক বদরুল ইসলাম। নিজের বাড়িতে গাভির বাচ্চা থেকে জন্ম নেওয়ায় আদর করে এর নাম রাখা হয়েছে মাশাআল্লাহ। তিন বছর বয়সী ষাঁড়টির উচ্চতা ৫ ফুট ৮ ইঞ্চি এবং লম্বায় ১০ ফুট। ওজন প্রায় ২৭ মণ।


এদিকে কোরবানির হাটে মাশাআল্লাহকে বিক্রির জন্য ১৫ লাখ টাকা দাম হাঁকাচ্ছেন কৃষক বদরুল। তাই ষাঁড়টিকে এক নজর দেখতে প্রতিদিনই বিভিন্ন এলাকার মানুষ ভিড় জমাচ্ছেন। কেউ কেউ আবার দামও করে যাচ্ছেন।


মাশাআল্লাহ ষাঁড়টির মালিক বদরুল ইসলাম বলেন, তিন বছর ধরে সম্পূর্ণ ভেজালমুক্ত খাবার দিয়ে গরুটাকে এত বড় করেছি। প্রতিদিন এর গোসল করা থেকে শুরু করে সব কিছু নিজেই দেখভাল করি। গোখাদ্যের দাম বৃদ্ধি পাওয়ায় এর লালনপালনে খরচ বেশি হয়েছে বলে জানান তিনি।


জেলা প্রাণিসম্পদ বিভাগ সূত্রে জানা গেছে, মৌলভীবাজার জেলায় মোট ৮৪ হাজার ৮১২টি গবাদি পশু কোরবানির জন্য প্রস্তুত রয়েছে। খামার রয়েছে ৫ হাজার ৩৬৯টি। কোরবানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯৮ হাজার ৫৪২টি গবাদি পশু। আর ঘাটতি রয়েছে ১৪ হাজার ৭৩০টি।


জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আশরাফুল আলম খান বলেন, কোরবানির জন্য পশুর যে ঘাটতি রয়েছে, তা ব্যক্তিগতভাবে লালন করা গবাদিপশু দিয়ে পূরণ করা হবে। এবারের ঈদুল আজহায় কোরবানির জন্য মৌলভীবাজার জেলায় মোট ৮৪ হাজার ৮১২টি গবাদিপশু প্রস্তুত রয়েছে। এদিকে জেলাজুড়ে মোট ২১টি স্থায়ী গবাদি পশুর হাট থাকলেও ঈদ সামনে রেখে অস্থায়ী পশুর হাটের সর্বশেষ পরিসংখ্যানের তথ্য এখনো জানা যায়নি।


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




জাতীয় পাতার আরও খবর

  • সর্বশেষ সংবাদ

    সর্বাধিক পঠিত

    সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
    ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০১-৩
    ই-মেইল : [email protected], [email protected] , Web : http://www.banglakhabor24.com