তাজা খবর:

গুলিবিদ্ধ হয়ে ঢাকা টাইমসের সাংবাদিক নিহত আন্দোলনকারীদের কঠোর বার্তা দিল পুলিশ কোটাবিরোধী আন্দোলনে ছাত্রদল-শিবির ঢুকে গেছে: ডিবিপ্রধান বিটিভি ভবনে হামলা, ভাঙচুর–অগ্নিসংযোগ, সম্প্রচার বন্ধ যুক্তরাষ্ট্রকে জবাব দিতে রাশিয়াও পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে পারে বিশ্ববিদ্যালয়ে আটকেপড়া পুলিশ সদস্যদের উদ্ধার করল হেলিকপ্টার কোটা নিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিলের ওপর শুনানি রোববার Tuesday, 23 July, 2024, at 6:05 PM

ENGLISH

আইন-আদালত

স্ত্রী-সন্তানসহ বেসিকের বাচ্চুকে অভিযুক্ত করে দুদকের চার্জশিট

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশ : 27 মে 2024, সোমবার, সময় : 21:46, পঠিত 1065 বার

বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আব্দুল হাই বাচ্চু, তার স্ত্রী শিরিন আকতার ও সন্তানসহ ৬ জনের বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের অভিযোগে আদালতে অভিযোগপত্র দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ক্যান্টনমেন্ট বাজার এলাকায় ক্যাপিটাল বনানী ওয়ান লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আমিন আহমেদের কাছ থেকে দুটি দলিলে ৩০ দশমিক ২৫ কাঠা জমি কেনায় দুর্নীতি ও অনিয়মের অভিযোগে করা মামলার তদন্ত শেষে সোমবার (২৭ মে) আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।


দুদকের উপ-পরিচালক মোহাম্মদ নুরুল হুদা বাদী হয়ে ২০২৩ সালের ২ অক্টোবর দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১ এ শেখ আব্দুল হাই বাচ্চুসহ ৬ জনের বিরুদ্ধে মামলাটি করেছিলেন। মামলার এজাহারে বলা হয়- ক্যান্টনমেন্ট বাজার এলাকায় ক্যাপিটাল বনানী ওয়ান লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আমিন আহমেদের কাছ থেকে দুটি দলিলে ১১০ কোটি টাকায় ৩০ দশমিক ২৫ কাঠা জমি কেনেন শেখ আব্দুল হাই বাচ্চু; কিন্তু দলিল মূল্য দেখানো হয়, ১৫ কোটি ২৫ লাখ টাকা। পরে জমিটি তিনি স্ত্রী শিরিন আকতার, ছেলে শেখ রাফা হাই, শেখ ছাবিদ হাই অনিকের নামে হস্তান্তর করেন। স্ত্রী-সন্তানদের নামে দলিল করে হস্তান্তর, স্থানান্তর, রূপান্তর এবং ছদ্মাবরণের মাধ্যমে বৈধ করার অপচেষ্টায় ভাই বিএম কম্পিউটার্স ও ক্রাউন প্রপার্টিজের মালিক শেখ শাহরিয়ার পান্না, দলিলদাতা আমিন আহমদ এবং এই প্রক্রিয়ায় প্রত্যক্ষভাবে সহযোগিতা করেছেন বলে প্রমাণিত হয়েছে।


দুদকের সহকারী পরিচালক ও এ মামলার তদন্ত কর্মকর্তা মোহাম্মদ নেয়ামুল আহসান গাজীর সুপারিশ অনুযায়ী, আসামিদের বিরুদ্ধে মানি লন্ডারিং প্রতিরোধ আইনে রোববার (২৬ মে) চার্জশিট দাখিলের অনুমোদন দেয় দুদক। অনুমোদন পেয়ে সোমবার (২৭ মে) আদালতে চার্জশিট দেয় দুদক।


বেসিক ব্যাংক ঋণ কেলেঙ্কারির ঘটনায় হওয়া ৫৯টি মামলায় গত বছরের (২০২৩) ১২ জুন আদালতে অভিযোগপত্র দেয় দুদক। ২০১৫ সালে এসব মামলা হলেও কোনো মামলার এজাহারেই আসামি হিসেবে নাম ছিল না ব্যাংকটির চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চুর। কিন্তু দীর্ঘ আট বছর পর দেওয়া চার্জশিটে ৫৯টি মামলার মধ্যে ৫৮টি চার্জশিটেই আসামি হিসেবে তার নাম অন্তর্ভুক্ত করা হয়।


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




আইন-আদালত পাতার আরও খবর

  • সর্বশেষ সংবাদ

    সর্বাধিক পঠিত

    সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
    ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০১-৩
    ই-মেইল : [email protected], [email protected] , Web : http://www.banglakhabor24.com