তাজা খবর:

প্রথম স্ত্রীর ও দুই সন্তানের নামে সম্পদের পাহাড় গড়েছেন মতিউর পুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে গণমাধ্যমকে সতর্ক থাকার অনুরোধ দুর্নীতিবাজদের তালিকা জনগণের সামনে তুলে ধরার অনুরোধ জয়নুল আবদিনের জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ সেনাবাহিনী প্রধানের ভারতকে হারিয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে মরিয়া টাইগাররা প্রধানমন্ত্রী দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি পৌঁছেছেন আওয়ামী লীগ কচু পাতার উপর শিশির বিন্দু নয়: ওবায়দুল কাদের Saturday, 22 June, 2024, at 12:25 PM

ENGLISH

শিক্ষাঙ্গন

চবির সোহরাওয়ার্দী হলের নবনিযুক্ত প্রভোস্ট অধ্যাপক ড. মোহাম্মদ শেখ সাদী

চবি প্রতিনিধি:

প্রকাশ : 26 মে 2024, রবিবার, সময় : 20:32, পঠিত 1502 বার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শেখ সাদী। তিনি ১৯৮১ সনে ২রা জুন ব্রাহ্মণবাড়িয়ায় জন্ম গ্রহণ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে তিনি স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি ‘শাহ আবদুল করিমের গান: তত্ত্ব ও জীবনবোধ’ শীর্ষক অভিসন্দর্ভের জন্য পি.এইচ.ডি ডিগ্রী অর্জন করেন। রাজউক উত্তরা মডেল কলেজে শিক্ষকতার মধ্য দিয়ে তিনি কর্মজীবন শুরু করেন। বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে উত্তীর্ণ হয়ে তিনি নবীনগর সরকারি কলেজ, ব্রাহ্মণবাড়িয়ায় অধ্যাপনাও করেছেন।


অধ্যাপনার পাশাপাশি সুফিবাদ ও লোকসাহিত্য বিষয়ে তার বিস্তর গবেষণা ও প্রবন্ধগ্রন্থ প্রকাশিত হয়েছে। সাহিত্যের সকল শাখাতেই তাঁর মজ্জাগত অনুরাগ রয়েছে। তবে লোকায়ত দর্শন ও লোকসংস্কৃতি গবেষণায় তাঁর আগ্রহ প্রবল। ‘লোকসাধক মনোমোহন দত্ত ও মলয়া সংগীত’ তাঁর প্রথম প্রকাশিত গবেষণা গ্রন্থ।  তার ‘শাহ আবদুল করিম: জীবন ও গান’ গবেষণা গ্রন্থটি বাংলা একাডেমি থেকে প্রকাশিত হয়েছে। ‘চট্টগ্রামের লোকগান লোককবি: ভাবসাধনার বৈচিত্র্য-সন্ধান’ ও ‘শাহ আবদুল করিম: লোকগান ভিন্নধর্মী উত্তরাধিকার’ তার অন্যতম গবেষণা গ্রন্থ। 


এছাড়াও ‘লোকগান লোকায়ত দর্শন ও রবীন্দ্রনাথ’ তাঁর উল্লেখযোগ্য প্রবন্ধ গ্রন্থ। মননশীল এই রচয়িতার সৃষ্টি সম্ভারে রয়েছে তার সম্পাদিত আরো অনেক গ্রন্থ, গল্প ও নাটক। 


২৬ শে মে রেজিস্ট্রার কে. এম. নুর আহমদ এর স্বাক্ষরিত রেজিস্ট্রার অফিসের এক প্রজ্ঞাপনে জানানো হয় যে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শেখ সাদীকে বিশ্ববিদ্যালয়ের নিয়ম মোতাবেক প্রদেয় ভাতা ও অন্যান্য সুবিধাদিসহ যোগদানের তারিখ হতে এক বছরের জন্য চবির সোহরাওয়ার্দী হলের প্রভোস্ট হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।


দায়িত্ব গ্রহণের পর অধ্যাপক ড. মোহাম্মদ শেখ সাদী গণকন্ঠকে বলেন, ছাত্রদের পড়াশোনার সুষ্ঠ পরিবেশ ফিরিয়ে আনার একটা সংকল্প আছে এবং সার্বিকভাবে শিক্ষার্থীদের অনুকূলে পরিবেশ তৈরি করার প্রচেষ্টা আছে। গণ/আফ্রিদি


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




শিক্ষাঙ্গন পাতার আরও খবর

  • সর্বশেষ সংবাদ

    সর্বাধিক পঠিত

    সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
    ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০১-৩
    ই-মেইল : [email protected], [email protected] , Web : http://www.banglakhabor24.com