তাজা খবর:

আপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগ দুর্নীতির অভিযোগে আটক রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী চেলসিকে ৫-০ গোলে উড়িয়ে দিল আর্সেনাল লস এ্যাঞ্জেলেস এফসিতে যোগ দিচ্ছেন ফরাসি তারকা গিরুদ আগামীতে বাংলাদেশের হজ ব্যবস্থাপনা হবে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট : ধর্মমন্ত্রী উত্তর কোরীয় প্রতিনিধি দলের ইরান সফর থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা Wednesday, 24 April, 2024, at 5:39 PM

ENGLISH

আন্তর্জাতিক

তুরস্কের স্থানীয় নির্বাচনে এরদোয়ানবিরোধীদের বিশাল জয়

আন্তর্জাতিক ডেস্ক:

প্রকাশ : 01 এপ্রিল 2024, সোমবার, সময় : 21:23, পঠিত 286 বার

তুরস্কের স্থানীয় নির্বাচনে বড় ধরনের ধাক্কা খাচ্ছে প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানের একে পার্টি। শত ভাগ ব্যালট বাক্সের ফলাফলে সবচেয়ে গুরুত্বপূর্ণ শহর ইস্তাম্বুল ও আঙ্কারায় জয় পেয়েছে বিরোধী সিএইচপি। ইস্তাম্বুলের বর্তমান মেয়র ও বিরোধী নেতা একরেম ইমামোগ্লু পুনর্র্নিবাচিত হতে যাচ্ছেন। ভোট গণনা শেষে তেমন আভাসই পাওয়া যাচ্ছে।


প্রধান বিরোধী দল সিএইচপি শুধু এই শহরেই নয়, জয় পেয়েছে আঙ্কারা ও দেশটির তৃতীয় বড় শহর ইজমিরেও। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, অনানুষ্ঠানিক ফলাফলে ৮১টি শহরে সিএইচপি জয় নিশ্চিত করেছে, যা প্রেসিডেন্ট এরদোয়ানের জাস্টিস অ্যান্ড ডেভেলাপমেন্ট পার্টির (একেপি) জন্য বড় ধাক্কা। একরেম ইমামোগ্লু সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে লিখেছেন, ‘আজ আমাদের প্রতিপক্ষ ও প্রেসিডেন্ট উভয়কেই ইস্তাম্বুলের এক কোটি ৬০ লাখ নাগরিক একটি বার্তা দিয়েছেন।’ এজন্য ভোটারদের ধন্যবাদ জানান তিনি। এই ৩৬টি প্রদেশের মধ্যে রাজধানী আঙ্কারা, ঐতিহাসিক শহর ইস্তাম্বুলসহ এরদোয়ানের রাজনৈতিক দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্টের পার্টি (একেপি) ঘাঁটি বলে পরিচিত কয়েকটি প্রদেশও রয়েছে। বস্তুত ২০০১ সালে গঠিত হওয়ার পর এই প্রথম এত বড় ভরাডুবি ঘটল একেপির।


এরদোয়ানের জন্ম ইস্তাম্বুল শহরে। ১৯৯৪ সালে এ শহরের মেয়র নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে রাজনৈতিক ক্যারিয়ারে উত্থান ঘটে এরদোয়ানের। সদ্য সমাপ্ত নির্বাচনে সেই ইস্তাম্বুলেই এরদোয়ানের প্রার্থীকে ১০ লাখ ভোটের ব্যবধানে হারিয়েছেন সিএইচপির প্রার্থী একরেম ইমামোগ্লু।


নির্বাচনে জয়ের পর রোববার সন্ধ্যায় এক প্রতিক্রিয়ায় একরেম ইমামোগ্লু বলেন, যারা জাতির আকাঙ্ক্ষা বুঝতে ব্যর্থ হয়, তাদের এমন পরিণতি হওয়া খুবই স্বাভাবিক। আজ তুরস্কের ১ কোটি ৬০ লাখ বাসিন্দা প্রেসিডেন্ট ও তার সমর্থকদের জবাব দিয়েছে। প্রায় ৯৫ শতাংশ ভোট পেয়ে রাজধানী আঙ্কারার নতুন মেয়র নির্বাচিত হয়েছেন সিএইচপির নেতা মানসুর ইয়াভাস। তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, আগামীতে তুরস্ককে কারা নেতৃত্ব দেবে তার উত্তর মিলল এই নির্বাচন থেকেই।


নির্বাচনের ফলাফল ঘোষণার পর বিভিন্ন প্রদেশে আনন্দ মিছিল-শোভাযাত্রা বের করেন সিএইচপি সমর্থকরা। সবচেয়ে বড় শোভাযাত্রাটি হয়েছে ইস্তাম্বুলে। কয়েক লাখ মানুষ তাতে যোগ দিয়েছিলেন। নির্বাচনের ফলাফল মেনে নিয়েছেন প্রেসিডেন্ট এরদোয়ানও। রোববার সন্ধ্যায় ফলাফল ঘোষণার পর আঙ্কারায় নিজের সরকারি বাসভবনের ব্যালকনি থেকে দেওয়া এক সংক্ষিপ্ত বক্তব্যে এরদোয়ান বলেন, ‘আমরা জনগণের রায় মেনে নিচ্ছি। আমাদের কিছু ভুল-ঘাটতি ছিলৃসেসব আমরা সংশোধন করব।


দেশটির নির্বাচন কমিশনসূত্রে জানা গেছে, এবারের স্থানীয় নির্বাচনে ভোট দিয়েছেন তুরস্কের ৮১টি প্রদেশের ৬ কোটি ১০ লাখ ভোটার। তুরস্কের রাজনীতি বিশ্লেষকদের মতে, ডলারের বিপরীতে তুরস্কের মুদ্রা লিরার দফায় দফায় দরপতন এবং তার জেরে দেশটিতে দ্রব্যমূল্যের আকাশছোঁয়া উল্লম্ফণের জেরে তুরস্কের জনগণ এরদোয়ানের নেতৃত্বাধীন সরকারের ওপর ব্যাপকভাবে বিরক্ত। সেই বিরক্তিরই প্রকাশ ঘটেছে নির্বাচনের ফলাফলে।


ইস্তাম্বুলভিত্তিক থিংকট্যাঙ্ক সংস্থা এদেমের পরিচালক সিনান উলগেন মার্কিন সংবাদমাধ্যম এসোসিয়েটেড প্রেসকে বলেন, ‘যদি শিগগিরই অর্থনীতির গতি স্বাভাবিক না হয়, তাহলে ভবিষ্যতে জাতীয় নির্বাচনেও তার প্রভাব পড়বে।-আলজাজিরা


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




আন্তর্জাতিক পাতার আরও খবর

  • সর্বশেষ সংবাদ

    সর্বাধিক পঠিত

    সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
    ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০১-৩
    ই-মেইল : [email protected], [email protected] , Web : http://www.banglakhabor24.com