তাজা খবর:

প্রথম স্ত্রীর ও দুই সন্তানের নামে সম্পদের পাহাড় গড়েছেন মতিউর পুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে গণমাধ্যমকে সতর্ক থাকার অনুরোধ দুর্নীতিবাজদের তালিকা জনগণের সামনে তুলে ধরার অনুরোধ জয়নুল আবদিনের জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ সেনাবাহিনী প্রধানের ভারতকে হারিয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে মরিয়া টাইগাররা প্রধানমন্ত্রী দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি পৌঁছেছেন আওয়ামী লীগ কচু পাতার উপর শিশির বিন্দু নয়: ওবায়দুল কাদের Saturday, 22 June, 2024, at 12:32 PM

ENGLISH

আন্তর্জাতিক

গাজায় অবশ্যই বন্ধ করতে হবে: জাতিসংঘ

আর্ন্তজাতিক ডেস্ক :

প্রকাশ : 06 ডিসেম্বর 2023, বুধবার, সময় : 12:40, পঠিত 1078 বার

জাতিসংঘের স্পেশাল র্যাপোর্টিউর ফ্রাঁসেস্কা আলবানিজ বলেছেন, গাজায় নিরীহ মানুষের বিরুদ্ধে গণহত্যা চালানো হচ্ছে। অবশ্যই এটা বন্ধ করতে হবে। গাজায় হাতেগোনা যে কয়েকটি হাসপাতাল নামকাওয়াস্তে সচল আছে তারা রোগী ও মৃতদেহের ব্যবস্থাপনা করতে গলদঘর্ম। 


এর মধ্যে গাজার মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চলে তীব্র বোমা হামলা চালাচ্ছেন ইসরাইলিরা। দিয়ের আল-বালাহ’তে এমন হামলায় কয়েক ডজন মানুষ নিহত হয়েছেন। ওদিকে গাজায় আক্রমণ বন্ধ না করলে তাদের সঙ্গে কোনো সমঝোতা নয় বলে সাফ জানিয়ে দিয়েছেন হামাসের সিনিয়র নেতারা। 


৭ অক্টোবর থেকে হামলায় গাজায় নিহতের সংখ্যা কমপক্ষে ১৬,২৪৮। 


এ অবস্থায় দখলীকৃত ফিলিস্তিনবিষয়ক জাতিসংঘের স্পেশাল র্যাপোর্টিউর আলবানিজ বলেছেন, গাজায় নিরীহ মানুষের বিরুদ্ধে ইসরাইল গণহত্যা চালাচ্ছে। তাদের এই হত্যাযজ্ঞকে সমর্থন করা যায় না। এটা পুরো উন্মাদনা ছাড়া কিছু না। তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে এসব কথা বলেছেন। তার সঙ্গে শেয়ার করেছেন গাজার ভয়াবহ ভিডিও ফুটেজ। তাতে দেখানো হয়েছে ফিলিস্তিনি মৃত নবজাতকদের। দেখানো হয়েছে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নেওয়া শিশুরা কীভাবে মেঝেতে পড়ে আছে। 


তিনি লিখেন, হাসপাতালগুলো আর কার্যকর নেই। কোনো চিকিৎসা নেই। এ বিষয়টি ব্যাখ্যা করার কোনো ভাষা নেই। 


ওদিকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্টের কাছে চিঠি লিখেছে ফিলিস্তিনের জাতিসংঘ মিশন। ইসরাইল আন্তর্জাতিক আইন মানছে না এ বিষয়ে জরুরি ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হয়েছে ওই চিঠিতে। এতে বলা হয়েছে, আইন নিয়ে অব্যাহতভাবে মস্করা করতে ইসরাইলকে অনুমতি দিতে পারে না আন্তর্জাতিক সম্প্রদায়। নিরাপত্তা পরিষদের প্রস্তাব অমান্য করছে ইসরাইল। এটি কীভাবে মেনে নিতে পারে পরিষদ?


উল্লেখ্য, ১৫ নভেম্বর জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব গৃহীত হয়। তাতে গাজায় জরুরি ভিত্তিতে এবং সম্প্রসারিত সময়ের জন্য মানবিক যুদ্ধবিরতি দেওয়ার আহ্বান জানানো হয়। 


একই সঙ্গে আইনগতভাবে বাধ্য যুদ্ধবিরতি মানতে নিজের শক্তি ব্যবহার করতে হবে নিরাপত্তা পরিষদকে। 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




আন্তর্জাতিক পাতার আরও খবর

  • সর্বশেষ সংবাদ

    সর্বাধিক পঠিত

    সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
    ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০১-৩
    ই-মেইল : [email protected], [email protected] , Web : http://www.banglakhabor24.com